আইসিসি’র আচরণবিধি লঙ্ঘনের দায়ে শাস্তি পেলেন তানজিম সাকিব

 খেলাধুলা ডেস্ক:

গ্রুপ পর্বের দারুন তিন জয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে বাংলাদেশ। আগামী ২১ জুন শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এমন আনন্দমুখর সময়ে দুঃসংবাদ শুনতে হলো পেসার তানজিম হাসান সাকিবকে। কেননা আইসিসির শাস্তি পেয়েছেন এই তরুণ পেসার।

নেপালের বিপক্ষে ম্যাচে ক্যারিয়ারসেরা বোলিংয়ে বাংলাদেশকে জেতান সাকিব। সেই ম্যাচে ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে নিয়েছিলেন ৪টি উইকেট। ২১টি ডট দিয়ে আলোচনায় এসেছিলেন এই পেসার। তবে অনাকাঙ্ক্ষিত এক ঘটনায় শাস্তি পেলেন তিনি।

নেপাল ইনিংসের তৃতীয় ওভারে ব্যাট করছিলেন নেপালের অধিনায়ক রোহিত পাড়েল। কিন্তু বল করার এক পর্যায়ে হঠাৎ তার দিকে তেড়ে যান তানজিম। এই সময় বেশ আগ্রাসী দেখা যায় দুজনকে। এসময় রোহিতকে বুক দিয়ে ধাক্কা মেরে বসেন বাংলাদেশি পেসার।

যদিও বিষয়টা ভালোভাবে নেয়নি আইসিসি। গতকাল মঙ্গলবার (১৮ জুন) এক বিবৃতির মাধ্যমে নেপালের বিপক্ষে ম্যাচে আচরণবিধি ভাঙার অভিযোগে তার শাস্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে সংস্থাটি। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা ও ১ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে। ম্যাচ রেফারি তার বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানানোর পরই এই শাস্তি এসেছে।

জানা গেছে, আইসিসির আচরণবিধি অনুযায়ী এটি শাস্তি যোগ্য অপরাধ। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১২ অনুচ্ছেদ অনুযায়ী শাস্তি পেয়েছেন তানজিম। এই পেসার অপরাধ মেনে নেয়ায় আর কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

মন্তব্য করুন

error: Alert: Content selection is disabled!!